বিদেশি তেল সংস্থাকে ভারত পেট্রোলিয়ামের সরকারি অংশ বিক্রি করা হতে পারে: রিপোর্ট

ওয়েবডেস্ক: দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত পরিশোধক ও জ্বালানির খুচরো বিক্রেতা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসিএল)-এর সরকারি অংশীদারিত্ব বিক্রির পরিকল্পনার বিষয়ে বিবেচনা করছে কেন্দ্র। কোনো বিদেশি সংস্থার হাতেই সরকারের নিয়ন্ত্রিত অংশটি তুলে দেওয়া হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের বক্তব্য।

সরকার প্রতিযোগিতা বাড়ানোর জন্য দেশীয় জ্বালানির খুচরা বিক্রিতে বহুজাতিক সংস্থাগুলিকে প্রলুব্ধ করতে আগ্রহী এবং দীর্ঘদিন ধরে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির অধীনে থাকা একটি ক্ষেত্রকে বেসরকারিকরণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছিল। বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকা গত ২ সেপ্টেম্বর এই সংস্থাটির সংখ্যাগরিষ্ঠ অংশ বিক্রি করার সরকারি পরিকল্পনার একটি প্রতিবেদন প্রকাশ করে।

তবে এ ব্যাপারে আলোচনা প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং কোনো সিদ্ধান্ত চূড়ান্ত করতে কত দিন সময় লাগবে অথবা তার মাঝে সরকার কোনো বিকল্প নেবে কি না, তা স্পষ্ট নয়। বিপিসিএলের বেসরকারিকরণের পদক্ষেপের জন্য সংসদের অনুমোদনও পেতে হবে।

এর আগে সংস্থার শ্রমিক সংগঠন ও রাজনৈতিক দলগুলির প্রতিবাদের পরে ২০০৩ সালে সুপ্রিম কোর্টের একটি আদেশে বিপিসিএল-কে বিক্রির প্রথম প্রচেষ্টা স্থগিত হয়েছিল।

অতীতে ভারত পেট্রোলিয়াম বার্মাহ শেল নামে পরিচিত ছিল, এই সংস্থাকে ১৯৭০ সালে সংসদীয় আইনের অধীনে জাতীয়করণ করা হয়েছিল। ১৯২০ সালে প্রতিষ্ঠিত বার্মাহ শেল রয়েল ডাচ শেল এবং বার্মাহ অয়েল কোম্পানি এবং এশিয়াটিক পেট্রোলিয়াম (ভারত) নামে তিনটি সংস্থার যৌথ উদ্যোগ ছিল।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.