মাসের শুরুতেই সোনার দামে বড়োসড়ো পতন

gold market

বাংলা বিজ ডেস্ক: শেষ ১০ মাসের তলানিতে নামল সোনার দাম। সর্বোচ্চ দাম থেকে কয়েক মাসের মধ্যেই প্রায় ১১ হাজার টাকা কমে গেল প্রতি ১০ গ্রাম সোনার দাম।

এমসিএক্সে সোনার ফিউচারগুলি প্রতি ১০ গ্রামে ০.১১ শতাংশ কমে ৪৫,৫০০ টাকায় দাঁড়িয়েছে, এটি শেষ সাত দিনের মধ্যে ষষ্ঠ পতন। সিলভার ফিউচার প্রতি কেজি ৬৯,২১৬ টাকা।

বিশ্ববাজারে সোনার দাম এ দিন হ্রাস পাওয়ার কারণ মার্কিন ট্রেজারি ফলন।। স্পট সোনার প্রতি আউন্স ০.২ শতাংশ হ্রাস পেয়ে ১,৭৩৪.১৬ ডলারে পৌঁছেছে।

মূলত আন্তর্জাতিক বাজারে মন্দার জেরে কলকাতা-সহ দেশের বেশির ভাগ শহরেই কমেছে সোনার দাম।

কলকাতায় ২২ ক্যারাট সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪৪,৬০০ টাকা। এবং ২৪ ক্যারাট সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪৭,৩৪০ টাকা। মাসের শুরুতেই সোনার দামে এই পতনে গহনার ক্রেতারা যথেষ্ট খুশি।

প্রসঙ্গত, গত আগস্ট মাসে সোনার সর্বোচ্চ দাম উঠেছিল প্রতি ১০ গ্রামে ৫৬,২০০ টাকা। সেখান থেকে এখন প্রায় ১১ হাজার টাকা পড়ে গিয়েছে। বিশ্লেষকরা বলছেন, সোনার দামের এই সংশোধন ভারতে সোনার গয়নার চাহিদা বাড়াতে সাহায্য করতে পারে। এমনিতে বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়েই ভারতে সোনা এবং রুপোর ফিউচারের দাম ওঠানামা করে থাকে।

ভারতে সোভেরান গোল্ড বন্ড ২০২০-২১ সিরিজের সর্বশেষ পর্বটি সাবস্ক্রিপশনের জন্য খুলে দেওয়া হয়েছে। ঋণপত্রের ইস্যু মূল্য প্রতি গ্রামে ৪,৬৬২ টাকা নির্ধারণ করা হয়েছে এবং ইস্যুটি ৫মার্চ বন্ধ হবে।

আরও পড়তে পারেন: রান্নার গ্যাসের দাম ৪ দিনের মধ্যে ফের বাড়ল ২৫ টাকা

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.