চাহিদা কমেছে, সোনার আমদানি কমল ১৭.৩৮ শতাংশ

gold siver

বিবি ডেস্ক: চাহিদা কমে যাওয়ায় এপ্রিল-অক্টোবরের মধ্যে সোনার আমদানি ১৭.৩৮ শতাংশ কমে প্রায় ২৪০০ কোটি মার্কিন ডলারে নেমে এসেছে। এমনটাই জানিয়েছে বাণিজ্যমন্ত্রকের তথ্য। ২০২১-২২ সালের একই সময়ে সোনার আমদানি পৌঁছেছিল ২৯০০ কোটি মার্কিন ডলারে।

সোনা, রুপো- দুইয়েরই আমদানি হ্রাস

মন্ত্রকের তথ্য অনুযায়ী, এই বছরের অক্টোবর মাসে আমদানিও ২৭.৪৭ শতাংশ কমে হয়েছে ৩৭০ কোটি মার্কিন ডলার। শুধু হলুদ ধাতু নয়, রুপোর আমদানিও এই সময়কালে ৩৪.৮০ শতাংশ কমে হয়েছে ৫৮ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার। যদিও গত বছরের এপ্রিল-অক্টোবরের থেকে চলতি বছরের একই সময়ে রুপোর সামগ্রিক আমদানি বেড়েছে। গত বছরে ছিল ১৫২ কোটি মার্কিন ডলার, এ বার তা হয়েছে ৪৮০ কোটি মার্কিন ডলার।

জানা গিয়েছে, ২০২২ সালের এপ্রিল-অক্টোবরের জন্য পণ্যদ্রব্য বাণিজ্য ঘাটতি অনুমান করা হয়েছিল ১৭৩৪৬ কোটি মার্কিন ডলার, যা আগের বছরের একই সময়কালে ছিল ৯৪১৬ কোটি মার্কিন ডলার।

ভারত সোনার বৃহত্তম আমদানিকারক। মূলত গহনা শিল্পের চাহিদা পূরণ করতে বিশাল পরিমাণ সোনা আমদানি হয় এ দেশে। আয়তনের দিক থেকে, বছরে ৮০০-৯০০ টন সোনা আমদানি করে ভারত। সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, রত্ন ও গহনা রফতানি এপ্রিল-অক্টোবরে ১.৮১ শতাংশ বেড়ে ২৪০০ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

বিয়ের মরশুমে সোনার দাম বাড়বে না কি স্বস্তি?

দেশে লেগেছে বিয়ের ধুম। এতে সোনা ও রুপোর চাহিদা বেড়েছে। ফলে উভয়ের দামও কিছুটা মজবুত দেখা যাচ্ছে। এমসিএক্স-এ প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫২৫৪০ টাকায় পৌঁছেছে। এ সপ্তাহেও সোনার দামে সামান্য বৃদ্ধি রেকর্ড করা হয়েছে। কিন্তু বিয়ের মরশুমে সোনার দাম কি আগামী দিনে আরও বাড়তে পারে। কারণ আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে ২ শতাংশের বেশি।

ও দিকে, মার্কিন ফেড বলেছে, তারা ধীরে ধীরে সুদের হার বাড়াতে থাকবে। এর পরে, মার্কিন ডলার এবং বন্ডের ফলন হ্রাস পেয়েছে। যে কারণে পুঁজিবাজারে চাঙ্গাভাব দেখা গেছে। এর ফলে সোনা ও রূপার দাম নিম্ন স্তর থেকে পুনরুদ্ধার করার চেষ্টা করছে।

আরও পড়ুন: পোস্ট অফিসের এই স্কিমগুলিতে সবচেয়ে বেশি সুদ, জানুন বিস্তারিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.