মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিটের টাকা তুলবেন? জানুন কত জরিমানা দিতে হবে

Currency

বিবি ডেস্ক: হাতের কাছেই মজুত বিনিয়োগের হরেক মাধ্যম। সময়ের সঙ্গে সে সবে বদলও এসেছে অনেক। তবে এখনও নিরাপদ এবং লাভজনক বিনিয়োগের মাধ্যম হিসেবে অনেকেই মেয়াদি আমানত বা ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit Scheme) নির্ভর করেন। তবে নির্দিষ্ট সময় বা মেয়াদের জন্যই এই বিনিয়োগ করা যায়। মেয়াদ পূর্তির আগে টাকা তুলতে গিয়ে জরিমানা দিতে হয় বিনিয়োগকারীকে।

এফডি-তে নির্দিষ্ট মেয়াদের জন্য বিনিয়োগ লক হয়ে যায়। কিন্তু কখন যে কী জরুরি অবস্থা চলে আসবে, তা আগাম বলা যায় না। ফলে মেয়াদ পূরণের আগেই এফডি ভাঙিয়ে ফেলার ঘটনাও মোটেই অস্বাভাবিক নয়। সে ক্ষেত্রে, অকাল প্রত্যাহারের নিয়ম মেনে চলতে হয়। এই ধরনের এফডি ভাঙিয়ে ফেলার নিয়মকে বলা হয় প্রিম্যাচিউরড এফডি উইথড্রয়াল রুল (Premature FD Withdrawal Rule)।

মেয়াদপূর্তির আগে এফডি থেকে টাকা তুললে কী হবে?

নতুন করে বলার নয়, যে নির্দিষ্ট মেয়াদের জন্য এফডি করছেন, তার মেয়াদ পূর্তির পর সম্পূর্ণ টাকাই ফেরত পাওয়া যায়। কিন্তু কেউ যদি সময়ের আগেই এফডি ভেঙে ফেঙে ফেলেন, তা হলে এমন পরিস্থিতিতে জরিমানা দিতে হবে। এই জরিমানা আপনার পরিমাণের উপর এবং ব্যাঙ্কের উপর নির্ভর করে।

সাধারণত, বেশিরভাগ ব্যাঙ্ক নিজের গ্রাহকদের কাছ থেকে মেয়াদ পূরণের আগে এফডি তোলার জন্য ০.৫০ থেকে ১ শতাংশ হারে সুদ হার নেয়। সুদের টাকায় এই জরিমানা ধার্য করা হয়।

যেমন, দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এফডি-র অকাল প্রত্যাহার করার জন্য গ্রাহকদের কাছ থেকে জরিমানা চার্জ করে। আপনি যদি ৫ লক্ষ টাকার কম আমানতে অকাল প্রত্যাহার করেন তবে আপনাকে জরিমানা হিসাবে ০.৫০ শতাংশ সুদ দিতে হবে। অন্য দিকে, আপনি যদি ৫ লক্ষ টাকার বেশি আমানত অকাল প্রত্যাহার করেন তবে আপনাকে জরিমানা হিসাবে ১ শতাংশ পর্যন্ত সুদের হার দিতে হবে। এ ছাড়াও, আপনি যদি ৭ দিনের আগে টাকা উত্তোলন করেন তবে আপনি জমার উপর কোনো সুদ সুবিধা পাবেন না।

কয়েকটি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে দেওয়া সুদের হার

স্টেট ব্যাঙ্ক: সাধারণ নাগরিকের জন্য সুদের পরিমাণ ৬.১০% পর্যন্ত। প্রবীণদের জন্য ৬.৯০%। এর থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত মেয়াদ।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক: ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ সুদের হার সাধারণ আর প্রবীণ নাগরিকদের জন্য যথাক্রমে ৬.১০% ও ৬.৯০%।

এইচডিএফসি: এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ সুদের হার সাধারণ আর প্রবীণ নাগরিকদের জন্য যথাক্রমে ৬.২৫% ও ৭%।

আই সি আই সি আই: এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ সুদের হার সাধারণ আর প্রবীণ নাগরিকদের জন্য যথাক্রমে ৬.৩৫% ও ৬.৮৫%।

আরও পড়ুন: আগামী সপ্তাহে ব্যাঙ্ক ধর্মঘট, পর পর দু’দিন পরিষেবা ব্যাহত হওয়ার আশংকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.