আবার ঘুরে দাড়াবে অর্থনীতি, বেসরকারি ঋণদানকারী সংস্থাগুলির সঙ্গে বৈঠকের পর বার্তা নির্মলা সীতারমণের

FM

বিবি ডেস্ক : অর্থবর্ষের দ্বিতীয় ভাগে আবার ঘুরে দাঁড়াবে দেশের অর্থনীতি, তা নিয়ে আশা প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ক্রয় ক্ষমতা যাতে বাড়ে তার জন্য ইতিমধ্যেই আর্থিক সংস্থাগুলিকে আরও ঋণদানের অনুরোধ করছেন তিনি। সেই একই বার্তা দিতে বৃহস্পতিবার বেসরকারি ঋণদানকারী সংস্থাগুলির সঙ্গে বৈঠক করলেন অর্থমন্ত্রী।

এক সপ্তাহ আগেই নির্মলা সীতারমণ বৈঠক করেছেন সরকারি ব্যাঙ্কগুলির সঙ্গে। এবার তিনি বৈঠক করলেন বেসরকারি ঋণদানকারী সংস্থাগুলির সঙ্গে। বৈঠকের পর তিনি বলেন, আর্থিক সংস্থাগুলি জানিয়েছে তাদের হাতে যথেষ্ট পরিমাণ অর্থ রয়েছে এবং বাজারে ঋণের চাহিদাও রয়েছে।

এই বৈঠককে অর্থমন্ত্রী ‘টনিক বৈঠক’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘‘বৈঠকে বেশ কিছু সদর্থক আলোচনা উঠে এসেছে। তিনি আশাবাদী এই উৎসবের মরশুম থেকে অর্থনীতি আবার ঘুরে দাঁড়াবে। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধি গত ৬ বছরে সবচেয়ে কম ৫ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন সরকারি ব্যাঙ্ক এবং আর্থিক সংস্থাগুলি তাঁকে জানিয়েছে বাণিজিক গাড়ি বিক্রি পড়ে যাওয়াটা একটা ‘চক্রবত’ প্রক্রিয়া আগামী এক বা দুই ত্রৈমাসিকে আবার তা উঠে দাঁড়াবে।

আর্থিক পরিষেবা সচিব রাজীব কুমার জানিয়েছেন, দেশের ৪০০ গ্রামে উৎসবে মরশুমে ঋণ দেওয়া শুরু করবে সরকারি ব্যাঙ্কগুলি। প্রথম দফায় ৩ থেকে ৭ অক্টোবরের মধ্যে ২৫০ জেলায় এই উদ্যোগকে পৌঁছে দেওয়া যাবে।

কিন্তু এই পদ্ধতিতে ঋণ দিয়ে অর্থনীতির অবনমন কতটা ঠেকানো যাবে তা নিয়ে প্রশ্ন উঠছে।

সূত্র : লাইভ মিন্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.