আরও নীচে নামবে দেশের আর্থিক বৃদ্ধি? আশঙ্কা কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টার কথায়

economy

এক সময়ে মনে করা হচ্ছিল দেশের আর্থিক বৃদ্ধি (Economic Growth) হবে হবে সাড়ে ৮ শতাংশ। সেখান থেকে বার তিনেক ছাঁটার পরে রিজ়ার্ভ ব্যাঙ্কের (Reserve Bank Of India) অনুমান, দেশের জিডিপি (GDP) বাড়বে ৬.৮ শতাংশ হারে। সেই হারও কমবে বলে এ বার আশঙ্কা প্রকাশ করলেন কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা (Chief Economic Advisor) ভি অনন্ত নাগেশ্বরন (V. Anantha Nageswaran)। তাঁর মতে, দেশের আর্থিক বৃদ্ধি আটকে যেতে পারে ৬.৫ শতাংশের ঘরেই।

কী বলছেন নাগেশ্বরন

সোমবার বণিকসভা মার্চেন্টস চেম্বারের সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা (Chief Economic Advisor)। সেখানে তিনি বলেন, ‘‘বাস্তব অবস্থার নিরিখে মাঝারি মেয়াদে ভারতের আর্থিক বৃদ্ধি (Economic Growth) ৬.৫ শতাংশ হতে পারে।’’ উদ্বেগ বাড়িয়ে তাঁর আরও দাবি, বেসরকারি লগ্নি না বাড়লে কর্মসংস্থান বাড়ানো কঠিন। যদিও কোন উপায় লগ্নি বাড়বে, তার ইঙ্গিত মেলেনি।

আশঙ্কা কেন

নাগেশ্বরনের বক্তব্য, ‘‘বিশ্ব অর্থনীতি (World Economy) সঙ্কটে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের খবর আর সংবাদপত্রের প্রথম পাতায় জায়গা না পেলেও, তা সরবরাহের ক্ষেত্রে বড় সমস্যা তৈরি করেছে। বিশেষত তেলে। তার উপরে চড়া মূল্যবৃদ্ধি যুঝতে সুদ বৃদ্ধি বিশ্ব জুড়ে আর্থিক বৃদ্ধির পথে বাধা। এর আঁচ থেকে মুক্ত নয় ভারত।’’

আশার আলো

তবে তাঁর দাবি, ‘‘জনধন প্রকল্প চালু, ডিজিটাল লেনদেনের পরিকাঠামো তৈরি, ব্যাঙ্কের আর্থিক স্বাস্থ্য মজবুত করার মতো কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপে এ দেশের অবস্থা অন্যদের তুলনায় ভাল। টাকায় বৈদেশিক বাণিজ্য চালুর উদ্যোগ রফতানি বাণিজ্যেও বিরূপ প্রভাব কাটাতে সাহায্য করবে।’’

আরও পড়ুন: বেকায়দায় উৎপাদন শিল্প, সৌদি আরবের কাছে কি হেরে যাবে ভারত?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.