Covid Vaccine: খোলা বাজারে কোভিড ভ্যাকসিনের দাম কত হতে পারে?

vaccination.2

১৮ বছরের বেশি প্রত্যেককে টিকা! খোলা বাজারে কোভিড ভ্যাকসিনের দাম কত হতে পারে?

বিবি ডেস্ক: ভারতের খোলা বাজারে কোভিড-১৯ ভ্যাকসিনের একটি ডোজের দাম পড়তে পারে ৯০০-১০০০ টাকা(১৩-১৪ ডলার)। সূত্রের খবর, এটাই লাভ-সহ সর্বাধিক খুচরা মূল্য হবে এবং ভ্যাকসিন নির্মাতারা ডোজ প্রতি প্রায় ৬৫০ টাকা করে পাবেন।

ভ্যাকসিন শিল্পের সূত্র উদ্ধৃত করে বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিষ্ঠানের কাছে বিক্রি করার জন্য প্রতি ডোজ ভ্যাকসিনের দাম ধার্য হতে পারে ৬০০-৬৫০ টাকা।

একই সঙ্গে জানা গিয়েছে, বিদেশি ভ্যাকসিনগুলির দাম এর চেয়ে বেশি হতে পারে। কারণ ওই ভ্যাকসিনগুলি সরবরাহ এবং সংরক্ষণের জন্য উন্নত কোল্ড চেন পরিকাঠামো প্রয়োজন। এ ছাড়া, খোলা বাজারের জন্য নির্ধারিত দাম সরকার পর্যবেক্ষণ করবে। ফলে ভ্যাকসিনের প্রতি ডোজের দাম নিয়ে এখনই নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সিদের টিকাকরণের কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই কর্মসূচি রূপায়ণে দেশীয় ভ্যাকসিন নির্মাতা সংস্থাগুলিকে ভ্যাকসিনের উৎপাদন বাড়ানোর অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে চাহিদা মেটাতে বিদেশি ভ্যাকসিনেরও প্রয়োজন রয়েছে বলে ধারণা করছে ওয়াকিবহাল মহল। সূত্রের খবর, বিদেশি ভ্যাকসিনগুলির দর কম রাখার জন্য সরকার আমদানিকৃত ভ্যাকসিনগুলির উপর ১০ শতাংশ শুল্ক মকুব করলেও করতে পারে।

বৃহত্তর টিকাকরণ কর্মসূচিতে পর্যাপ্ত ভ্যাকসিন ডোজের জোগান অব্যাহত রাখতে আগামী অক্টোবর মাসের মধ্যে বেশ কয়েকটি বিদেশি সংস্থার ভ্যাকসিন পেতে চলেছে দেশ। ইতিমধ্যেই স্পুটনিক-ভি ভ্যাকসিন (রাশিয়ার তৈরি, ভারতে তৈরি করছে ডা. রেড্ডিজ) কেন্দ্রের কাছ থেকে সদর্থক সাড়া পেয়েছে। এ ছাড়া জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন (বায়োলজিক্যাল ই-র সঙ্গে যৌথ উদ্যোগে), নোভাভ্যাক্স ভ্যাকসিন (সেরাম ইনস্টিটিউটের সঙ্গে যৌথ উদ্যোগে), জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন এবং ভারত বায়োটেকের ইন্ট্রান্যাজাল ভ্যাকসিন আগামী অক্টোবর মাসের মধ্যে এ দেশে ব্যবহারের অনুমোদন পেতে পারে বলে অনুমান করা হচ্ছে।

প্রসঙ্গত, ১৮ বছরের ঊর্ধ্বে সবার জন্য বিনামূল্যে কোভিড-টিকার ব্যবস্থা করা হবে বলে ইতিমধ্যেই আশ্বাস দিয়েছে উত্তরপ্রদেশ এবং অসম। সে ক্ষেত্রে দেশের অন্যান্য রাজ্যগুলি কোন পথে হাঁটে , এখন সেটাই দেখার!

আরও পড়তে পারেন: Covid-19 Vaccine: সেরাম ইনস্টিটিউট, ভারত বায়োটেককে ৪,৫০০ কোটি টাকার ঋণ অনুমোদন কেন্দ্রের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.