আইপিএল স্পনসর করছে না ভিভো, চাপে বিসিসিআই

ILP

নয়াদিল্লি : বিতর্কের মধ্যেই আইপিএল-এর স্পনশরশিপ ছেড়ে বেরিয়ে এল চিনা মোবাইল সংস্থা ভিভো। মাত্র একদিন আগেই আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকে ঠিক হয়, আগের সমস্ত স্পনসরদের রেখে দেওয়া হবে। কিন্তু ভিভো নিজেই স্পনসরশিপ ছেড়ে বেরিয়ে এল।

কোডিভ ১৯ জেরে এমনিতে স্পনসর জোগাড় করা রীতিমতো চাপের ব্যাপার। তার উপর ম্যাচ শুরু হতে আর মাত্র দেড়মাস বাকি। এই অবস্থায় ভিভোর ছেড়ে বেরিয়ে আসা বিসিসিআই-এর মাথায় হাত তুলে দেওয়ার জোগাড় করল।

সীমান্তে চিন-ভারত উত্তেজনার জেরে দেশ জুড়ে চিনা পণ্য বর্জনের হাওয়া উঠেছে। ইতিমধ্যেই কেন্দ্র বেশ কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে।

তাই মনে করা হচ্ছিল, আইপিএল-এর স্পনসরশিপ থেকে চিনা সংস্থাদের বাদ দেওয়া হবে।

কিন্তু তা করেনি বিসিসিআই। তারা অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে সমস্ত স্পনসরদের রেখে দেয়। টাইটেল স্পনসরের দায়িত্ব পায় ভিভো।

কারণটা কী?

সম্প্রতি কেন্দ্র চিনা মোবাইল সংস্থার রমরমা আটকাতে, দেশে মোবাইল উৎপাদনের দিকে ঝুঁকেছে কেন্দ্র।

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স, তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, মোবাইল উৎপাদনকারীরা দেশে ১১.৫ লক্ষ টন মোবাইল উৎপাদেন করবে। সংস্থাগুলি ১২ লক্ষ ভারতীয়কে চাকরি দেবে।

এই বার্তা ভিভোর মতো মোবাইল উৎপাদক সংস্থার কাছে মোটের সুখকর নয়। ভারতে ব্যবসা হারানোর আশঙ্কায় রয়েছে।

এই পরিস্থিতিতে আইপিএল -কে স্পনসর করা সংস্থার পক্ষে খুব একটা ‘সম্মানজনক’ নয়। তাই স্পনসরশিপ থেকে তারা পিছু হঠেছে বলে মনে কারা হচ্ছে।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.