চিন সহ সমস্ত বিদেশি বিনিয়োগকারীর অধিকার রক্ষা ভারতের দায়িত্ব : চিনা দূতাবাস

china ammbassy

নয়াদিল্লি দ্বিতীয় দফায় ৪৭ টি অ্যাপ বন্ধের পর আবারও মুখ খুলল চিনা দূতাবাস। মঙ্গলবার দিল্লিতে দূতাবাসের মুখপাত্র বলেন, ভারতের উচিত বাজারের নিয়ম মেনে চিন সহ বিদেশি বিনিয়োগকারীদের অধিকার রক্ষা করা।

২৯ জুন প্রথম দফার ৫৯টি অ্যাপ বন্ধ করার পর সোমবার দ্বিতীয় দফায় আরও ৪৭টি অ্যাপ বন্ধ করে দেয় ভারত। এর পরই নয়াদিল্লির চিনা দূতাবাস থেকে এই প্রতিক্রিয়া জানানো হয়েছে।

দূতাবাসের মুখপাত্র জি রং এক বিবৃতিতে জানিয়েছেন, ‘‘ চিন-ভারতের পারস্পরিক সহযোগিতা উভয় দেশকেই উপকৃত করে। কিন্তু, ভারতের ইচ্ছাকৃত হস্তক্ষেপ এ জাতীয় সহযোগিতাকে আঘাত করে। চিনা কোম্পানিরগুলির অধিকার এবং স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’

সীমান্তে চিনের আগ্রাসী মনোভাবের কারণে গত মাসে ৫৯টি অ্যাপ বাতিল করা হয়। অর মধ্যে রয়েছে জনপ্রিয় ছোট ভিডিও অ্যাপ টিকটক। পরিকাঠামো সংক্রান্ত নির্মাণের কাজে চিনা সংস্থার নিয়োগ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

কিন্তু, টিকটক বাতিল হলে কী হবে মাথা চাড়া দিয়ে ওঠে তারই সমগ্রোত্রীয় বেশ কয়েকটি ক্লোন অ্যাপ, যার মালিকও বিভিন্ন চিনা সংস্থা। সেই অ্যাপগুলি গুগুল প্লে রেকিং একেবারে শীর্ষ চলে যায়।

এর মধ্যে রয়েছে লাইকিই লাইট, বিগো লাইট ইত্যাদি। তবে এই অ্যাপগুলি আর গুগুল প্লে স্টোরে আর নেই।

অ্যাপ বিশ্লেষক সংস্থা সেনসর টাওয়ার জানাচ্ছে ২৯ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত স্নাক ভিডিও ডাউনলোড হয়েছে ১ কোটির কাছাকাছি। প্রথম দফার অ্যাপ বাতিলের আগে ৮ জুন থেকে ২৮ জুন পর্যন্ত অ্যাপটিরডাউনলোড সংখ্যা ছিল ১, ৭২,০০০। টিকটক বাতিলের পর এর ডাউনলোড ৫৯ গুণ বেড়েছে।

এর আগে প্রথম দফায় অ্যাপ বন্ধের পর প্রায় একই মনত্বয করে চিনা দূতাবাস।

এ দিন মুখপাত্র জানিয়েছেন, ‘‘চিনা সরকার সময় চিনা কোম্পানিগুলিকে আন্তর্জাতিক আইন এবং স্থানীয় আইন মেনে চলতে বলে। ভারত সরকারের দায়িত্ব বাজারের নিয়ম অনুযায়ী চিন সহ বিদেশি বিনিয়োগকারীদের অধিকার এবং স্বার্থ রক্ষা করা।’’

সূত্র: লাইভ মিন্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.