এটিএমে টাকা তোলা থেকে সেভিংসে ন্যূনতম ব্যালেন্স, একাধিক নিয়ম শিথিল করল কেন্দ্র

Nirmala Sitharaman
ছবি: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

নয়াদিল্লি: করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ক্রমশ বেড়ে চলায় সংকটের মুখে অর্থনীতি। দেশের প্রায় সম্পূর্ণ অথবা আংশিক লক ডাউনের জেরে চাহিদা থাকলেও উৎপাদনে টান পড়েছে। ফলে গভীর সংকটের মুখ থেকে সাধারণ মানুষকে কিছুটা উপশম দিতে একাধিক আর্থিক সুবিধা ঘোষণা করল কেন্দ্র।

মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠক করেন। তাঁর সঙ্গে ছিলেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর-সহ অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা। বৈঠকে অর্থমন্ত্রী জানান, আপাতত ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখার জন্য কোনো আর্থিক জরিমানাও করা হবে না।

একই সঙ্গে তিনি জানান, অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে নগদ তোলার ক্ষেত্রেও কোনো চার্জ লাগু হবে না। আগামী তিন মাসের জন্য যে কোনো ব্যাঙ্কের ডেবিট কার্ড দিয়ে অন্য যে কোনো ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললে কোনো চার্জ ধার্য্য হবে না।

অর্থমন্ত্রী সংবাদমাধ্যমের সামনে বলেন, অর্থনীতিতে করোনাভাইরাস প্রভাব সম্পর্কে উদ্বেগের বিষয়টি সমাধান করার জন্য এই ঘোষণা করা হচ্ছে। তিনি বলেন, খুব প্রয়োজন না হলে ব্যাঙ্কের শাখায় যাওয়ার দরকার নেই। ফলে ব্যাঙ্কে যেতে না পারার কারণে ন্যূনতম ব্যালেন্স এবং এটিএম থেকে টাকা তোলার বিষয়ে নিয়ম শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই সঙ্গে অর্থমন্ত্রী এ দিন জানিয়ে দেন, প্যানের সঙ্গে আধার কার্ডের লিঙ্কের সময়সীমা ৩১ মার্চে থেকে ৩০ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এ ছাড়া জিএসটি জমার ক্ষেত্রেও সময় বাড়ানো হয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.