কর্মসংস্থানের লক্ষ্যে রাজ্য বাজেটে জোর ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পে

কলকাতা : দেশে যেখানে গত ৪৫ বছরের মধ্যে বেকারত্বের হার বেড়েছে, সেখানে রাজ্যে বেকারত্বের হার কমেছে ৪০ শতাংশ। সোমবার রাজ্য বাজেট পেশ করে এমনটাই দাবি করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

বেকার যুবক-যুবতীরা যাতে স্বনির্ভর হয়ে ওঠতে পারে তারজন্য ‘কর্মসাথী’ প্রকল্পের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে সহজ শর্তে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। যে টাকা দিয়ে ছোট উদ্যোগ শুরু করা যাবে। এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছরে এক লক্ষ যুবক-যুবতীর কর্মসংস্থান হবে বলে অর্থমন্ত্রী জানিয়েছেন।

২০২১ সালে বিধানসভা নির্বাচন। তার আগে এটাই ছিল তৃণমূল সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। তাই বাজেটে কার্যত কল্পতরু রাজ্য সরকার।

‘কর্মসাথী’ প্রকল্পের পাশাপাশি ‘বাংলাশ্রী’ প্রকল্পেরও ঘোষণা করেন অর্থমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে তিনি জানান।

ক্ষমতায় আসার পর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জোর দিয়েছেন ছোট এবং মাঝারি শিল্পে। এবারের বাজেটেও তারই রেশ থেকে গেছে আরও জোরালো ভাবে।

এছাড়া কর্মসংস্থানের লক্ষ্যে কলকাতা, শিলিগুড়ি, দুর্গাপুরে ৩টি সিভিল সার্ভিস অ্যাকাডেমি হবে । যেখানে প্রশিক্ষণ পেয়ে যুবক-যুবতীরা বিভিন্ন সরকারি পরীক্ষায় বসতে পারেবন। কর্মসংস্থানের জন্য ২লক্ষ ৫৫ হাজার ৬৭৭ কোটি টাকা অর্থ বরাদ্দ করা হয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.