এখন নথি না থাকলেও আধারে ঠিকানা পরিবর্তন করা যাবে, জানুন পদ্ধতি

aadhaar link

আধার কার্ডে ঠিকানা আপডেট বা পরিবর্তন করার জন্য একটি নতুন প্রক্রিয়া চালু করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। উল্লেখযোগ্য ভাবে, নতুন প্রক্রিয়ার মাধ্যমে, আধার ব্যবহারকারীরা সহজেই নতুন ঠিকানার কোনো নথি ছাড়াই আধার কার্ডে ঠিকানা পরিবর্তন বা আপডেট করতে সক্ষম হবেন। আগে আধার কার্ডে ঠিকানা পরিবর্তনের জন্য ইউআইডিএআই ওয়েবসাইটে নতুন ঠিকানার একটি প্রমাণ আপলোড করতে হতো।

পরিবারের প্রধানের সঙ্গে সম্পর্কের প্রমাণ

ইউআইডিএআই বিবৃতিতে বলা হয়েছে, “অনলাইনে আধারের ঠিকানা পরিবর্তন করতে গিয়ে অনেক সময় প্রয়োজনীয় নথি থাকে না অনেকের। কিন্তু বাসস্থান পরিবর্তনের সঙ্গেই এই কাজটি সেরে ফেলা গুরুত্বপূর্ণ। ফলে নতুন নিয়মে এই ধরনের সুবিধা লক্ষ লক্ষ মানুষের কাজে লাগবে”।

বর্তমানে আধারের ঠিকানা পরিবর্তন করার জন্য যে পদ্ধতি চালু রয়েছে, সেটাও থাকবে। একই সঙ্গে নতুন এই পদ্ধতি অবলম্বন করে ঠিকানা পরিবর্তনও করা যাবে। বিবৃতিতে আরও বলা হয়েছে, “১৮ বছরের বেশি বয়সি যে কোনো বাসিন্দা এই উদ্দেশ্যে একজন পরিবারের প্রধান হতে পারেন এবং এই প্রক্রিয়ার মাধ্যমে তাঁর বা তাঁর আত্মীয়দের সঙ্গে ঠিকানা আপডেট করতে পারেন”।

নতুন ঠিকানার নথি না লাগলেও এই প্রক্রিয়ায় আবেদনকারী এবং পরিবারের প্রধানের সম্পর্কের প্রমাণ জমা দিতে হবে। আধারে ঠিকানা পরিবর্তনটি সম্পর্কের প্রমাণপত্র জমা দিয়ে করা পারে যেমন –রেশন কার্ড, মার্কশিট, বিবাহের শংসাপত্র, পাসপোর্ট বা আবেদনকারী এবং পরিবারের প্রধান, উভয়ের নাম উল্লেখ রয়েছে, এমন কোনো প্রমাণ।

কত টাকা লাগবে

এর জন্য ফি লাগবে ৫০ টাকা। টাকা জমা দেওয়ার পর সার্ভিস রিকোয়েস্ট নম্বর (SRN) দেওয়া হবে আবেদনকারীকে। ঠিকানা আপাডেটের অবস্থান সম্পর্কে এসএমএস-এর মাধ্যমে জানিয়েও দেওয়া হবে। অনুরোধটি অনুমোদন করতে হবে পরিবারের প্রধানকে। বিজ্ঞপ্তি পাওয়ার ৩০ দিনের মধ্যে মাই আধার পোর্টালে (My Aadhaar portal) লগ-ইন করে সম্মতি জানাতে হবে। তার পরই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

তবে মনে রাখতে হবে, এই পদ্ধতিতে আবেদন বাতিল করার সুবিধাও রয়েছে। এটাও এসএমএস-এর মাধ্যমে করা যাবে। তবে আবেদনটি বাতিল করলে ফি হিসেবে জমা দেওয়া ৫০ টাকা আর ফেরত দেওয়া হবে না।

আরও পড়ুন: নতুন বছরে কী ভাবে ট্যাক্সের বোঝা কমাবেন, রইল টিপস

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.