আপনার কি ১৫ বছরের পুরনো গাড়ি-বাইক আছে? আরসি-র জন্য কয়েকগুণ বেশি ফি দিতে হবে

১৫ বছরের পুরনো গাড়ি-বাইকের রেজিস্ট্রেশন পুনর্নবীকরণের জন্য ফি লাগবে কয়েকগুণ বেশি। জেনে কত?

বিবি ডেস্ক: নতুন নিয়মে ১৫ বছরের বেশি বয়সি গাড়ি-বাইকের রেজিস্ট্রেশন পুনর্নবীকরণের (renewal certificate) চার্জ কয়েকগুণ বাড়তে চলেছে।

আগামী অক্টোবর মাস থেকে ১৫ বছরের বেশি বয়সি গাড়ির রেজিস্ট্রেশন পুনর্নবীকরণের সময় ৫,০০০ টাকা খরচ করতে হবে। যা বর্তমান ফি-র থেকে প্রায় আটগুণ বেশি।

একই ভাবে, পুরনো বাইকের রেজিস্ট্রেশন পুনর্নবীকরণের জন্য বর্তমান ফি ৩০০ টাকার তুলনায় অক্টোবর মাস থেকে এক হাজার টাকা লাগবে। ১৫ বছরের বেশি বয়সি বাস বা ট্রাকের জন্য ফিটনেস পুনর্নবীকরণ সার্টিফিকেট পেতে খরচ করতে হবে ১২,৫০০ টাকা, যা বর্তমানের তুলনায় ২১ গুণ বেশি।

সড়ক পরিবহণমন্ত্রক এই ফি বৃদ্ধির প্রস্তাব করে একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করেছে। যা পুরনো যানবাহন বাতিল করার নীতি তৈরির সামগ্রিক পরিকল্পনার একটি অংশ।

প্রস্তাব অনুযায়ী, ব্যক্তিগত যানবাহনের রেজিস্ট্রেশন পুনর্নবীকরণের ক্ষেত্রে বিলম্ব হলে প্রতিমাসে ৩০০ থেকে ৫০০ টাকা জরিমানা এবং বাণিজ্যিক যানবাহনের ফিটনেস শংসাপত্র পুনর্নবীকরণে বিলম্ব করলে দৈনিক ৫০ টাকা জরিমানা আদায় করা হতে পারে।

সরকার পুরনো দূষণ সৃষ্টিকারী যানবাহন নির্ধারণের জন্য নতুন প্রস্তাবনা ঘোষণা শুরু করেছে। সরকার দিল্লি ও পার্শ্ববর্তী অঞ্চলে ১০ ও ১৫ বছরের পুরনো ডিজেল ও পেট্রোল যানবাহনের নিষেধাজ্ঞার জন্য এনজিটি এবং সুপ্রিম কোর্টের কাছে আবেদন করবে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে। তবে সরকার যদি দিল্লি ও পার্শ্ববর্তী অঞ্চলে পুরনো দূষণকারী যানবাহন বাতিলের নীতি নিয়ে আসে তবে তা পুরো দেশের জন্য সমান হওয়া উচিত বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করার সময় স্বেচ্ছায় পুরনো গাড়ি বাতিল বা নষ্ট করার নীতির কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ওই নীতি অনুযায়ী, ২০ বছরের বেশি বয়স হয়েছে এমন ব্যক্তিগত গাড়ি এবং ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিল করা হবে। কেন্দ্রের এই ঘোষণার ফলে দেশের ৬৮ লক্ষ পুরনো এবং রাস্তায় চলার উপযুক্ত নয়, বা অতিরিক্ত দূষণের কারণ হয়ে ওঠা গাড়ি বাতিল করা হতে পারে।

আরও পড়তে পারেন: ১ এপ্রিল থেকে চালু হচ্ছে ৫টি নতুন আয়কর বিধি, বিশদ এখানে দেখে নিন

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.