স্বাস্থ্য বিমা পলিসির আওতায় এল মানসিক অসুস্থতাও

বিবি ডেস্ক : মানসিক অসুস্থতা একটা রোগ, যা চিকিৎসার মাধ্যমে সারে এই কথাটা এখনও অনেকেই মানতে চান না। আর মানসিক অসুস্থতা যখন বাড়ে তখন পরিস্থিতি ভয়বাহ আকার নেয়। রোগীকে ভর্তি করতে হয় মনরোগের হাসপাতালে। অনেক দিন ধরেই দাবি উঠছিল মানসিক অসুস্থতাকে আনতে হবে স্বাস্থ্য বিমার আওতায়। সেই দাবি অবশেষে পূরণ হলো। এবার থেকে স্বাস্থ্যবিমা পলিসির মধ্যে থাকবে মনাসিক অসুস্থতাও।

নানা সময় কী ভয়ানক মানসিক অসুস্থতার মধ্যে দিয়ে তাঁরা গিয়েছেন এ নিয়ে লাগাতার প্রচার করছেন সেলিব্রিটিরা। দীপিকা পাড়ুকোন সহ বলিউডের একাধিক অভিনেত্রী তাদের মানসিক অসুস্থতার পর্যায়ের মধ্যে দিয়ে যাওয়ার বিষয়টি প্রকাশ্যে এনেছেন নানা সময়ে।

Insurance Regulatory and Development Authority of India (Irdai)-এই বিষয়টি নিয়ে কাজ করছিল বেশ কিছুদিন ধরে। সম্প্রতি তারা একটি গাউডলাইন প্রকাশ করে জানিয়েছে কী ভাবে বিমা সংস্থাগুলি তাদের স্বাস্থ্যবিমার মধ্যে মানসিক অসুস্থতাকে আনবে। Irdai স্পষ্ট করে দিয়েছে কোন কোন মানসিক অসুস্থতা এর মধ্যে থাকবে।

এক্ষেত্রে তাদের ভিত্তি মানসিক স্বাস্থ্যসেবা আইন ২০১৭( Mental Healthcare Act, 2017)। গত বছর থেকে চালু হওয়া এই আইনে বিমাসংস্থাগুলিকে জানিয়ে দেওয়া হয়, অন্যান্য অসুস্থতার মতো নাসিক স্বাস্থ্যকেও বিমার আওতায় আনতে হবে।

কী ধরনের মানসিক অসুস্থতা এই বিমার আওতায় পড়বে?

মানসিক স্বাস্থ্যসেবা আইন ২০১৭-র বলা আছে, নিয়মিত ভাবনা-চিন্তুার ক্ষেত্রে গন্ডোগোল, মেজাজ, উপলব্ধি, বোধ বা স্মৃতি যা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি করে, বাস্তবকে মেনে অস্বীকার করা সহ আরও বেশ কয়েকটি বিষয় এর মধ্যে পড়ছে।

তবে মদ বা ড্রাগের অপব্যবহারের কারণজনিত মানসিক সমস্যা এর আওতায় পড়ছে না।
নিয়ন্ত্রক সংস্থা বিমা কোম্পানিগুলিকে স্পষ্ট জানিয়ে দিয়েছে, কোন ধরনের মানসিক অসুস্থতার ক্ষেত্রে বিমার টাকা দেওয়া হবে তা নিয়ে যেন কোন ধোঁয়াশা না থাকে।

স্বাস্থ্যবিমা এখন থেকে শারীরিক অসুস্থতা ছাড়াও মানসিক অসুস্থতা, স্ট্রেস, স্নায়ুজনিত ব্যাধির ক্ষেত্রেও কভার করবে।

তবে পলিসিহোল্ডাল হাসপাতালে ভর্তির জন্য বিমার অর্থ পাবেন নাকি আউটডোরে দেখানোর জন্য তা নির্ভর করবে কোন ধরনের বিমা তিনি কিনছেন তার উপর। Irdai নির্দেশ দিয়েছে মানসিক অসুস্থতাকে অন্যান্য অসুখের মতো সমান দৃষ্টিতে দেখতে হবে। ফলে বিমার পলিসিতে অন্যান্য অসুখের ক্ষেত্রে হাসপাতালে ভর্তির খরচ দেওয়ার প্রসঙ্গ থাকে তবে মানসিক অসুস্থতার ক্ষেত্রেও একই ব্যবস্থা রাখতে হবে।

বাড়বে খরচ

বিমার আওতা বিস্তৃত হওয়ার ফলে বাড়বে খরচ। কারণ, অন্যান্য অসুখের সঙ্গে মানসিক অসুস্থতা যুক্ত হলে পলিসির প্রিমিয়ামও বাড়বে বলে জানিয়েছে বিমা সংস্থাগুলি।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.