বাজেট ২০২০: অর্থনীতিকে চাঙ্গা করতে RBI-এর সীমাবদ্ধতা জানালেন শশীকান্ত দাস

মুম্বই : বাজেট পেশের ঠিক এক সপ্তাহ আগে মুখ খুললেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শশীকান্ত দাস। শুক্রবার তিনি মন্তব্য করেন, শুধুমাত্র আর্থিকনীতি অর্থনীতিকে চাঙ্গা করতে পারে না। এর জন্য প্রয়োজন রাজস্ব নীতি এবং পরিকাঠামোগত সংস্কারে জোর দেওয়া।
মূলত দুটি কারণে তিনি এই মন্তব্য করেছেন।

প্রথমত, বাজেট পেশের আগে জল্পনা চলছে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ অর্থনীতিকে চাঙ্গা করতে কর ব্যবস্থা এবং সংস্কারে জোর দিতে পারেন।

দ্বিতীয়ত, গত বছর ফেব্রুয়ারি মাস থেকে প্রায় পাঁচবার সুদের হারে রদবদল ঘটিয়েছে আরবিআই। সব মিলিয়ে ১৩৫ বেসিস পয়েন্ট সুদ হার কমিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। শোনা যাচ্ছিল ডিসেম্বরে আরও এক দফা সুদের হার কমানোর কথা ঘোষণা করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু সেই সিদ্ধান্তকে আটকে রাখা হয়েছে।

২০১৯-২০-তে আর্থিক বৃদ্ধির হার গত ১১ বছরের তুলনায় সবচেয়ে কম। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠতে পারে অর্থনীতিকে কতটা চাঙ্গা করতে পারে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি? বাজেটের আগে সেটাকেই স্পষ্ট করে দিয়েছেন গভর্নর।

তিনি বলেন, ‘‘আর্থিক নীতির একটা নিজস্ব সীমাবদ্ধ ক্ষেত্র রয়েছে। কিন্তু রাজস্ব নীতির বদল এবং পরিকাঠামোগত সংস্কারে মাধ্যমে চাহিদায় ধাক্কা দেওয়া যেতে পারে। এর ফলে অর্থনীতি গতি আসতে পারে।’’

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.